সিলেটে প্রস্তুতি সম্পন্ন, রবীন্দ্র স্মরণোৎসব শুরু আজ

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০১৯

সিলেটে প্রস্তুতি সম্পন্ন, রবীন্দ্র স্মরণোৎসব শুরু আজ

সিলেটবাসীর জন্য পরম শাঘনীয় সেই স্মৃতিকে স্মরণীয় করে রাখতে তাই সিলেটে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে আয়োজন করা হয়েছে ‘সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব’।কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সিলেটবাসীর আমন্ত্রণে ‘শ্রীভূমি’ সিলেটে এসেছিলেন ১৯১৯ সালের নভেম্বরে। ২০১৯ সালে এর শতবর্ষপূর্তি হচ্ছে।

আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে এ উৎসবের মূল কর্মযজ্ঞ। সিলেটের ঐতিহ্যবাহী কিন ব্রিজ প্রাঙ্গণে বিকাল সাড়ে ৩টায় কবিগুরুর ম্যুরাল উন্মোচনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করবেন সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব উদযাপন পর্ষদের আহবায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বিকাল ৪টা থেকে শুরু হবে সিলেটের অর্ধসহস্রারাধিক শিল্পিদের পরিবেশনায় নৃত্য, আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান। এছাড়া থাকবে একক পরিবেশনাও।

এদিকে, মঙ্গলবার রাতে কিন ব্রিজ এলাকায় গিয়ে দেখা গেছে অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। যানবাহন চলাচল কমার পর রাতে চলছে আলপনার কাজ।

পরদিন ৬ নভেম্বর, বুধবার মাছিমপুর, এমসি কলেজ ও চৌহাট্টা সিংহবাড়িতে পৃথকভাবে হবে নানান অনুষ্ঠান। সিংহবাড়িতে দিনব্যাপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি।

এরপর ৭ ও ৮ নভেম্বর বিকাল ৪টা থেকে দু’দিন অনুষ্ঠান হবে সিলেট জেলা স্টেডিয়ামে। ৭ নভেম্বর অনুষ্ঠানে থাকবে হাসান আরিফ, রুপা চক্রবর্তী, ভারতের ড. পূবালী দেবনাথ, শুভপ্রসাদ নন্দী মজুমদার, জয়িতা চক্রবর্ত, সাহেব চট্টোপাধ্যায়সহ খ্যাতিমান শিল্পিদের আবৃত্তি ও গান পরিবেশনা।

৮ নভেম্বর অনুষ্ঠানে থাকবে বাংলাদেশের আসাদুজ্জামান নুর, রেজওয়ানা চৌধুরী বন্যা, লাইসা আহমেদ লিসা, ড. অনুপম কুমার পাল, ড. অসীম দত্ত এবং ভারতের মেধা বন্দ্যোপাধ্যায়, পদ্মশ্রী পূর্ণদাস বাউল ও অগ্নিভ বন্দ্যোপাধ্যায়সহ খ্যাতিমান শিল্পিদের আবৃত্তি ও গান পরিবেশনা।

এদিন সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এম এ মান্নান এমপি ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
0Shares

দেশ বিদেশের সবগুলো অনলাইন পত্রিকার লিংক

বাংলাদেশের সকল টিভি চ্যানেল

ভিজিটর কাউন্টার

  • ৭৬
  • ১৭৭
  • ৩৬৫,৬০২